বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৪:৫৭, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীকেও এগিয়ে আসতে হবে: ডা. স্বপ্নীল

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীকেও এগিয়ে আসতে হবে: ডা. স্বপ্নীল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীকেও এগিয়ে আসতে হবে: ডা.স্বপ্নীল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান ও জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেন, লিভারের বিভিন্ন রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি। দীর্ঘদিন ধরে শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি, অতিরিক্ত মেদ লিভারের রোগের প্রধান কারণ। 

মঙ্গলবার ( ১৩ ফেব্রুয়ারি) দুপুরে ও জালালাবাদ লিভার ট্রাস্ট ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) চট্টগ্রাম এর যৌথ আয়োজনে লিভার সচেতনা বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা.স্বপ্নীল বলেন,আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীকেও এগিয়ে আসতে হবে।

দেশের জনসংখ্যার অর্ধেকের বেশি নারীকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়- উল্লেখ করে তিনি বলেন, সরকার নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারী ক্ষমতায়নে বিশ্বে রোল মডেল।

সভায় ডা.স্বপ্নীল লিভার রোগের বিভিন্ন ধরণ ও তার চিকিৎসা সম্পর্কে বিষদ আলোচনা করেন।

গ্রাসরুটস চট্টগ্রাম জেলার সভাপতি রোকেয়া নাসরিন এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক পারভীন আক্তারের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন গ্রাসরুটস এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু।

সভায় উপস্থিত ছিলেন- তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির ( গ্রাসরুটস) চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ির নেতৃবৃন্দরা।

এর আগে ডা.স্বপ্নীল চট্টগ্রামে বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ-এ কোলাবরেটিভ রিসার্চের উপর সাইন্টেফিক সেমিনারে উপস্থিত ছিলেন।

জনপ্রিয়