শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫০, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও আমাদের চুড়ান্ত বিজয়’

বই মেলায় সাড়া ফেলেছে ডা.স্বপ্নীলের ১২তম গ্রন্থ

বই মেলায় সাড়া ফেলেছে ডা.স্বপ্নীলের ১২তম গ্রন্থ
বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও আমাদের চুড়ান্ত বিজয়

বই মেলাকে ঘিরে বেরিয়েছে প্রখ্যাত লেখক গবেষক, লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এর ১২তম গ্রন্থ ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও আমাদের চুড়ান্ত বিজয়’। বইটিতে স্থান পেয়েছে বাংলাদেশে এর উন্নয়ন ও অগ্রযাত্রা  ঘটে যাওয়া কিছু উল্লেখযোগ্য ঘটনা। এতে ডা. স্বপ্নীল তুলে ধরেছেন বাংলাদেশের উন্নয়ন, অগ্রযাত্রা, এবং মুক্তিযোদ্ধাদের স্বপ্নের কথা। 

গত বছর ফেব্রুয়ারী ২০২৩ থেকে শুরু  করে ২০২৪ সালের ফেব্রুয়ারী পর্যন্ত ঘটে যাওয়া নানা ঘটনা ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের সফলতার গল্প ও তার বিরুদ্ধাচরণের নামে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার বিরোধীতা চলেছে তার উল্লেখযোগ্য ঘটনা এই বইটিতে তুলে ধরেছেন তিনি। 

ডা. স্বপ্নীল তার গবেষণা ও লেখালেখির জন্য সরকারী বেসরকারী এবং আন্তর্জাাতিক অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি।

‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও আমাদের চুড়ান্ত বিজয়’ গ্রন্থটি প্রকাশ করেছেন তাম্রলিপি। আর প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির স্বত্বাধিকারী ড.স্বপ্নের নিজেই।  তিনি বইটি উৎসর্গ করেছেন শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীকে। বইটি করা হয়েছে ৫৬৫ পৃষ্টার বইটির মূল্য ধরা হয়েছে ৫২০টাকা। বইমেলার তাম্রলিপি স্টলসহ দেশের বিভিন্ন লাইব্রেরীতে বইটি পাওয়া যাচ্ছে। 

উল্লেখ্য, এর আগে প্রায় ১১টি বই প্রকাশিত হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য সাড়া পেয়েছে, সেকাল একালের কড়চা, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ, একাত্তরের বিজয়, এখন সময় বাংলাদেশের, হোয়াইট হাউস ইয়ারস, লিভার চিকিৎসায় নতুন সম্ভাবনা, পথ হারাবেনা বাংলাদেশ, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব এবং রাজনীতির এই সময়।  

সিলেট নগরের অধ্যাপক ডা. স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান এবং সম্প্রীত বাংলাদেশ এর সদস্য সচিব। তার সহধর্মিনী একই বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের (ভিট্টিও-রেটিনা) অধ্যাপক এবং শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী।
 

জনপ্রিয়