বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১১:৪৯, ২৭ এপ্রিল ২০২৪

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ
হালা রাহারিত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ইসরায়েলের বর্বরোচিত হামলা নিয়ে ওয়াশিংটনের নীতির বিরোধিতা করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহারিত। এর জের ধরেি পদত্যাগ করলেন তিনি। প্রতিবেদনটি প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তিনি পদত্যাগপত্র জমা দেন। এই প্রতিবেদনটি প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স।

তার এই পদত্যাগের খবর বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইনে এক পোস্টে তিনি নিজেই বলেন।

লিঙ্কডইন পোস্টে লিখেছেন, 'পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মানজনক পদে ১৮ বছর চাকরি করার পর আমি ২০২৪ সালের এপ্রিলে চলে যাই। এর কারণ গাজা ইস্যুতে মার্কিন সরকারের নীতি।

মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, হালা রাহারিত এক সময় মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত একটি সংস্থা দুবাই রিজিওনাল মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন। এই সংস্থা আরব বিশ্বের মিডিয়া আউটলেটগুলোর সঙ্ড়ে মার্কিন সম্পর্ক তৈরিতে ভূমিকা পালন করে।

তারপর ২০০৬ সালে রাজনৈতিক ও মানবাধিকার কর্মকর্তা এবং আরবি ভাষার মুখপাত্র হিসেবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগ দেন তিনি।

অবশ্য হালা রাহারিতই প্রথম কর্মকর্তা নন, যিনি যুক্তরাষ্ট্রের গাজা নীতির প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন। গত মার্চে একই কারণে পদত্যাগ করেছিলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের মানবাধিকার ব্যুরোর কর্মকর্তা অ্যানেলি শেলিন।

তার আগে গত জানুয়ারিতে পদত্যাগ করেছিলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়ের জেষ্ঠ্য কর্মকর্তা তারিক হাবাশ।

এই ইস্যুতে প্রথম যে মার্কিন কর্মকর্তা পদত্যাগ করেছেন, তার নাম জশ পল। গত অক্টোবরে চাকরি থেকে অব্যাহতি নেওয়া জশ পলও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ছিলেন।

আ/ম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

জনপ্রিয়