সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১১:৩০, ৭ এপ্রিল ২০২৪

শহরকে বাঁচাতে দখল-দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে : আতিক

শহরকে বাঁচাতে দখল-দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে : আতিক
আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শহরকে বাঁচাতে হলে আমাদের কে দখল এবং দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এসবের বিরুদ্ধে অভিযান চলছে ও চলবে। আমরা দখল ও দূষণকারী কাউকেই ছাড় দেব না। সবাইকে আইনের আওতায় আনতে হবে।

শনিবার (৬ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ‘অগ্নি প্রতিরোধ ও নিরাপত্তা : আমাদের সম্প্রদায়কে রক্ষা করা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, ঈদের ছুটিতে আমরা অনেকেই বাড়ি যাব। বাড়ি যাওয়ার সময় বা  স্কুল, অন্য কোনো প্রতিষ্ঠানের যেসব স্থানে মশার প্রজনন হবে যেমন বাথরুমের কমোড, ফুলের টব অবশ্যই ঢেকে যেতে হবে। এছাড়াও ভবনের ফুলের টব বা রঙের খালি কৌটা যদি থাকে এগুলো ঢেকে যেতে হবে। না হলে এসব স্থানে এডিস মশার প্রজনন হবে। স্বাস্থ্য নিরাপদ, সুস্থ রাখতে প্রত্যেকের বাসা বাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের যেসব স্থানে স্বচ্ছ পানি যেন না জমে সেজন্য সবাইকে বিশেষ নজর দিতে হবে।

তিনি বলেন, অনেক কমার্শিয়াল বিল্ডিংয়ের নিচে তারা নকশায় দেখিয়েছে কার পার্কিং। তারা আবার সেখানে শপিং মল, দোকান করেছে। ভবনের কার পার্কিংয়ে কোন শপিং মল বা বাজার থাকতে পারবে না। এটি হচ্ছে আরেকটি মরণফাঁদ। এ ধরনের আন্ডারগ্রাউন্ড শপিংমলে যদি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে সেক্ষেত্রে কারো দ্রুত সরে যাওয়ার সুযোগ থাকে না। ধোঁয়ায় বেশিরভাগ মানুষ মারা যাবে। মরণফাঁদ আমরা কেউ দেখতে চাই না।

তিনি আরও বলেন, আমাদের সকলের সমন্বয়ে একটা গাইড লাইন তৈরির মাধ্যমে অগ্নি নির্বাপক ব্যবস্থাপনা সম্ভব বলেও জানান তিনি।

আ/ম

জনপ্রিয়