বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১০:১৬, ২১ এপ্রিল ২০২৪

তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে ৫ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ

তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে ৫ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ
সংগৃহীত

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে রাজধানীসহ সারা দেশের মানুষ। বৈশাখের খরতাপে কয়েকদিন ধরেই হাঁসফাঁস করছে মানুষ। এই তীব্র গরম থেকে মুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য সারা দেশে পাঁচ লাখ গাছ লাগাবে বাংলাদেশ ছাত্রলীগ।  

শনিবার (২০ এপ্রিল) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এর সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে সাতটি কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

১. চলতি মাসের ২১ থেকে ৩০ তারিখের মধ্যে বৃক্ষরোপণ কর্মসূচি শেষ করতে হবে। ২. কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক বৃক্ষরোপণ করবে। ৩. শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে। ৪. রোপণকৃত বৃক্ষের পরিচর্যা করতে হবে। ৫. প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিট পাঁচ শত বৃক্ষরোপণ করবে। ৬. বৃক্ষরোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। ৭. বৃক্ষরোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে।

এতে আরও বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সংকট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে। পরিবেশ দিবস-২০২৪ কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি বৃক্ষরোপণ করে গিনেজ বুকস অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে।

আ/ম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

জনপ্রিয়