শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৩:০৫, ১২ মে ২০২৪

আফগানিস্তানে বন্যায় ১৫৩ জনের মৃত্যু

আফগানিস্তানে বন্যায় ১৫৩ জনের মৃত্যু
সংগৃহীত

আফগানিস্তানে বন্যার ঘটনায় ১৫৩ জনের মৃত্যুর হয়েছে। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে এ তথ্য জানানো হয়েছে। 

জানা যায়, মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানী বলেন, উত্তারাঞ্চলের বাঘলান, তাখার ও বাদাখশানে বন্যার ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ১৩৮ জন। উদ্ধার কাজে সহায়তার জন্য এরই মধ্যে হেলিকপ্টার পাঠিয়েছে তালেবান সরকার। এর আগে বিভিন্ন স্থান থেকে বেসামরিক নাগরিক আটকে পড়ার খবর আসে।

এদিকে জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম জানায়, বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাঘলান প্রদেশে ৩০০ জনেরও বেশি মানুষ মারা গেছে, যেখানে ১ হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে। সংস্থাটি আরো জানিয়েছে, এ ঘটনায় অসংখ্য মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে যাতায়াত ব্যবস্থা। তাছাড়া পানি সরবরাহ ব্যবস্থায়ও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা জানিয়েছেন, বন্যাকবলিত স্থানে চিকিৎসা দিতে দল পাঠানো হচ্ছে। তবে এ কারণে বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে।

তালেবান সরকারের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ শনিবার সোশ্যাল মিডিয়া এক্সে করা এক পোস্টে বলেন, ‘শত শত মানুষ এই ভয়াবহ বন্যায় মৃত্যু হয়েছে। আহত হয়েছে বহু মানুষ। দুর্গতরা নিরাপদ আশ্রয়ে খোঁজে দিগ্বিদিক ছুটছেন। তিনি বলেন, বন্যায় ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে। 

জানা যায়, গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে অস্বাভাবিকভাবে ভারী বৃষ্টিপাত হয়েছে। এ কারণে বন্যা সেখানে মারাত্মক আকার ধারণ করেছে। ভয়াবহ এই বন্যায় কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। দেশটির ৮০ শতাংশ মানুষই এই কৃষির ওপর নির্ভরশীল।

আ/ম

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়