শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১৯:৪৯, ৩০ মে ২০২৪

দেশত্যাগের নিষেধাজ্ঞায় র‍্যাব অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমার

দেশত্যাগের নিষেধাজ্ঞায় র‍্যাব অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমার
প্রতীকী ছবি

দুদকের আবেদনের প্রেক্ষিতে র‍্যাব-২ এর অতিরিক্ত পুলিশ সুপার (প্রমোট) উত্তম কুমার বিশ্বাসকে দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন আদালত।

 

বৃহস্পতিবার এ আদেশ দেন, ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত।

 

মামলার প্রাথমিক অনুসন্ধান এর সময় দুদকের পক্ষে দেশত্যাগে নিষেধাজ্ঞার এ আবেদন করেন অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের সহকারি পরিচালক রুহুল হক।

 

আবেদনে বলা হয়, উত্তম কুমার বিশ্বাসের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে অনুসন্ধান শুরু করা হয়, যা চলমান আছে। ইতোমধ্যে তার ও তার স্ত্রীর নামে সম্পদ বিবরণীর নোটিশ জারি করে প্রতিবেদন দাখিল করা হয়েছে। 

 

অনুসন্ধানকালে বিভিন্ন ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে পাওয়া বেশকিছু রেকর্ডপত্রের বিশ্লেষণ করে দেখা যায়, তিনি দুদকের নোটিশ পাওয়ার পরপরই বেশকিছু হিসাব থেকে সকল টাকা পয়সা তুলে হিসাব বন্ধ করছেন। যা সন্দেহজনক মর্মে প্রতীয়মান হয়। আর তিনি অনুসন্ধানের শুরু থেকে তেমন কোনো ধরনের সহযোগিতা করেননি বরং বিভিন্ন সময়ে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রদান করে অনুসন্ধানকার্য ব্যাহত করার অপচেষ্টা চালাচ্ছেন এবং অহেতুক কালক্ষেপণ করেছেন।

 

গোপন সূত্রে জানা যায়, উত্তম কুমার সব হিসাব বন্ধ করে দেশ ত্যাগের পরিকল্পনা করছেন। তিনি বিদেশে পালিয়ে গেলে অনুসন্ধান কাজ ব্যাহত হওয়ারসমূহ শঙ্কা রয়েছে। এজন্য তার বিদেশ গমণে নিষেধাজ্ঞা একান্ত প্রয়োজন।

 

দুদকের পক্ষে শুনানি করেন মাহমুদ হোসেন জাহাঙ্গীর। এসময় আদালত তার কাছে জানতে চান, তিনি কি এখনো চাকুরিরত। দুদক প্রসিকিউটর জানান, তিনি এখনো চাকুরীরত।

 

পরে শুনানি শেষে আদালত উত্তম কুমারের দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ মঞ্জুর করেন। 

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়