সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ২২:৫৩, ৭ এপ্রিল ২০২৪

কোরবানিতে ব্রাজিল থেকে গরু আনতে চান বাণিজ্য প্রতিমন্ত্রী

কোরবানিতে ব্রাজিল থেকে গরু আনতে চান বাণিজ্য প্রতিমন্ত্রী
বাণিজ্য প্রতিমন্ত্রী ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাংলাদেশে বিভিন্ন সময় গরু ঘাটতি দেখায় সেই কারনে আমরা আগামী কোরবানি ঈদে ব্রাজিল থেকে গরু আমদানি করবো। এ ব্যাপারে ব্যবস্থা নিতে ব্রাজিলের মন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন তিনি। 

রবিবার (৭ এপ্রিল) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, সাক্ষাতে ব্রাজিলের পক্ষ থেকে অ্যানিমেল প্রোটিনটা ফোকাসে ছিল। বিশেষ করে ব্রাজিল অত্যন্ত কম দামে মাংস রফতানি করে। এ বিষয়ে তারা কথা বলেছে। আমরা আগামী কোরবানিকে সামনে নিয়ে তাদের ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। যদি সস্তাই হয় তাহলে কোরবানির সময় গরু পাঠানোর ব্যবস্থা করা যায় কি না, আমরা পসিবিলিটিগুলো দেখব। বেসিক্যালি ইনিশিয়াল ডায়ালগ। মাত্র শুরু।

তিনি বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছে যে, আমাদের এ জয়েন্ট ডায়ালগটা সামনের দিকে এগিয়ে যাবে। তাদের বাণিজ্য সচিবও সাক্ষাতে ছিলেন। জুলাইয়ে তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছে, আশা করি এর মধ্যে আমরা কিছু ক্ষেত্র চিহ্নিত করতে পারবো।

গরুর মাংসের দাম প্রসঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, দামের বিষয়গুলো তো আমরা আগে আমদানি অ্যালাউ করি তখন দাম ও হেলথ সার্টিফিকেশন নিয়ে আলাপ হবে। আমাদের এখনো অ্যানিমেল প্রোটিন আমদানি নিষিদ্ধ। আমরা পোল্ট্রি এবং মাংস ইম্পোর্ট করি না। আমরা আগে স্টাডি করে নিই, তারপর দেখা যাবে কোনো দামে এটি আসতে পারে। আমরা বলছি, শুধু বাংলাদেশের মার্কেট না বাংলাদেশে এটিকে প্রসেস করে এশিয়ান মার্কেটে এন্টার করার বিষয়টি তাদের বলেছি। আমরা সাউথ এশিয়ান হাব মনে করে যেন কাজে লাগাতে পারে।

আ/ম

জনপ্রিয়