বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আম্পায়ারকে চাকরি খুঁজতে বলে নিষিদ্ধ শ্রীলঙ্কার অধিনায়ক

আম্পায়ারকে চাকরি খুঁজতে বলে নিষিদ্ধ শ্রীলঙ্কার অধিনায়ক
আম্পায়ারকে চাকরি খুঁজতে বলে নিষিদ্ধ শ্রীলঙ্কার অধিনায়ক

আম্পায়ারের সমালোচনা করে দুই ম্যাচ নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। আইসিসির আচরণবিধি ভেঙে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।

২৪ মাসের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট হওয়ায় নিয়ম অনুযায়ী নিষিদ্ধ হয়েছেন হাসারাঙ্গা। পাঁচটি ডিমেরিট পয়েন্ট দুটি সানপেনশন পয়েন্টের সমান। আর দুটি সাসপেনশন পয়েন্টের শাস্তি একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা।

দুটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ হওয়ায় আগামী মাসে বাংলাদেশ সফরে প্রথম দুই টি-টোয়েন্টি খেলতে পারবেন না হাসারাঙ্গা।

এর আগে বুধবার (২১ ফ্রেব্রুয়ারি) আফগানদের বিপক্ষে ২১০ রানের লক্ষ্য পেয়েছিল শ্রীলংকা। শেষ ওভারে দরকার ছিল ১৯ রান। স্ট্রাইকে ছিলেন ৩৩ বলে ৫১ রানে থাকা কামিন্দু মেন্ডিস। প্রথম তিন বলে দুই চার মেরে ৮ রান তুলেছিলেন মেন্ডিস। ঝামেলা বাধে চতুর্থ বলে। ওয়াফাদার মোমান্দের বলটি প্রায় বুক উচ্চতায় গিয়েছিল, কিন্তু মেন্ডিস উইকেট ছেড়ে বেরিয়ে পড়েছিলেন বলে স্কয়ার লেগে থাকা আম্পায়ার হানিবল তা নো বল দেননি।

রিপ্লেতে দেখা গেছে, মেন্ডিস পপিং ক্রিজে পেছনে থাকলেও সে বল তার কোমরের ওপর থাকত। আইসিসির আইন অনুযায়ী এমন বল নো বল। কিন্তু নিজ দেশের বিপক্ষেই ভুল সিদ্ধান্তে অটল থাকেন হানিবল। পরের বলে ওয়াইড হলেও পঞ্চম বলে কোনো রান নিতে পারেননি মেন্ডিস। শেষ বলে ছক্কা মেরেও তাই দলকে জেতাতে পারেননি তিনি। কিন্তু আম্পায়ার নো বল দিলেই হয়তো ম্যাচের ভাগ্য বদলে যেত।

এ ব্যাপার নিয়ে কথা বলতে গিয়ে হাসারাঙ্গা তাই নিজেকে থামাতেই পারেননি, ‘আন্তর্জাতিক ম্যাচে এমন কিছু হওয়া ঠিক না। যদি এটা কোমরের কাছাকাছি হতো, তাহলে সমস্যা হতো না। কিন্তু যে বল এত উপর দিয়ে যাচ্ছে… আরেকটু হলেই ব্যাটসম্যানের মাথায় লাগত। যদি এটাও দেখতে না পান, তাহলে সে আম্পায়ার আন্তর্জাতিক ক্রিকেটের জন্য উপযুক্ত না। অন্য কোনো চাকরি করলেই ভালো করবেন তিনি।’

সর্বশেষ

জনপ্রিয়