শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

সুন্নতে খতনার সময় শিশুর মৃত্যু নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

সুন্নতে খতনার সময় শিশুর মৃত্যু নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী
সুন্নতে খতনার সময় শিশুর মৃত্যু নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন জানিয়েছেন, অ্যানেসথেসিয়া দিয়ে সুন্নতে খতনা করাতে গিয়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স দেখাতে বলেছেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য খাতের সাম্প্রতিক বিষয় নিয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠক শেষে ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে এ ব্যাপারে জিরো টলারেন্স দেখাতে বলেছেন। কোনোরকম অনিয়ম, গাফিলতির কারণে কোনো শিশু মারা গেলে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন প্রধানমন্ত্রী।

সামন্ত লাল সেন বলেন, সম্প্রতি যে কয়েকটি ঘটনা ঘটেছে, সেগুলোর পর্যালোচনা করে আমরা আলাপ-আলোচনা করেছি। এমন পরিস্থিতিতে কীভাবে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা যায়, কীভাবে ক্লিনিক পরিচালনা করবে, কি কি ক্রাইটেরিয়া থাকা লাগবে- এসব বিষয়ে ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা গত বৃহস্পতিবার দিয়েছিলাম। আজ (রোববার) আমরা ৩/৪ দিন সময় দিয়েছি দেখি কি করে। আমি স্পষ্টভাবে বলতে চাই- এটি আমি নিজে মনিটরিং করবো।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে অনেক অপারেশন করেছি। সুতরাং অপারেশনের জন্য কি কি ক্রাইটেরিয়া লাগে আমি জানি। এ সময় চিকিৎসকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আমরা সেই জায়গায় অপারেশন করবো..., অপারেশন করার আগে আমাদের দেখতে হবে সেখানে সাপোর্টিং জিনিস আছে কিনা, সেটা অপারেশন করার জায়গা কিনা।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া ১০ দফা নির্দেশনার বিষয়ে তিনি বলেন, আমি নিজে এটা মনিটরিং করবো। আমি আপনাদের আগেও বলেছি, এখনো বলছি- আমি এ ব্যাপারে জিরো টলারেন্স। এ ব্যাপারে কোনো ছাড় দেবো না। যার যেখানে যে যোগ্যতা, সেই যোগ্যতা অনুযায়ী কাজ করবে। এর বাইরে কাজ করতে পারবে না, এটা ক্লিয়ার-কাট।

সপক