মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১০:২৫, ১৬ এপ্রিল ২০২৪

‘শিক্ষাব্যবস্থার মাধ্যমে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করতে হবে’

‘শিক্ষাব্যবস্থার মাধ্যমে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করতে হবে’
সাবের হোসেন চৌধুরী

পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, আমাদের সাবাইকে শিক্ষাব্যবস্থার মাধ্যমে পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করতে হবে। পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন ও জীব বৈচিত্র্য ইত্যাদি বিষয়গুলো আগামী ২০২৫ সালের মধ্যে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় উদ্যোগ আমরা নিয়েছি। প্লাস্টিকের ব্যবহার রোধ ও পরিবেশ সম্মত উপাদানে ব্যানার-ফেস্টুন তৈরি করার বিষয়টি নিশ্চিত করে পরিবেশবান্ধব পৌরসভা, জিরো ওয়াস্ট ভিলেজ বাস্তবায়ন করা আমাদের প্রয়োজন। 

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্যে এসব কথা বলেন তিনি।  পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ কর্মকাণ্ডে চ্যালেঞ্জের মাত্রা অনেক বেশি হলেও আমাদেরকে মানুষের প্রত্যাশাগুলো পূরণ করতে হবে। মানুষের আশার জায়গা নষ্ট করা যাবে না। জনগণ কোনো অভিযোগ দিলে দ্রুততম সময়ে তা নিষ্পত্তি করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন, সভায় মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মোশারফ হোসেন, অতিরিক্ত সচিব (পদূনি) তপন কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আ/ম

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়