বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সৈয়দ ইশতিয়াক রেজা

প্রকাশিত: ১৮:২২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

রাজনীতিই তো সিনেমা

রাজনীতিই তো সিনেমা
সৈয়দ ইশতিয়াক রেজা

ভোট এলেই তারকা প্রার্থীদের মঞ্চে আগমন ঘটে। এবারও সেই দৃশ্য ছিল। ৭ জানুয়ারির নির্বাচনের আগে আওয়ামী লীগ শিবিরে ভিড় লেগেছিল তারকাদের। এক ঝাঁক ক্রীড়া ও বিনোদন জগতের তারকারা মনোনয়ন পেতে চেষ্টা করেছেন। কয়েকজন পেয়ে এমপিও হয়েছেন।  

সংসদে আরও ৫০টি আসন রয়েছে, যেগুলো নারীদের জন্য সংরক্ষিত। দুটি পাবে জাতীয় পার্টি. বাকি সবগুলো আওয়ামী লীগের হাতে। মূল নির্বাচনের মতো এই আয়োজনেও বিনোদন জগতের তারকাদের ভিড় লেগেছে। ফরম কিনতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ছুটে গেছেন অনেক নায়িকা-অভিনেত্রী। সামাজিক মাধ্যমে অনেকে অনেক মন্তব্য করছেন। বলছেন, কোনোদিন রাজনীতির মাঠে থাকেননি, কর্মী নেই, কারও প্রতি কোনো দায়বদ্ধতা নেই, মামলা নেই, পুলিশি হয়রানি নেই এমনকি দলে সাধারণ সদস্যপদও নেই।


ইচ্ছাটা এত প্রবল কেন? নাটক সিনেমার জগৎ এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে, তাই এই জগতের লোকজন হয়তো ভাবছেন, রাজনীতিটাই তো এদেশে বড় সিনেমা। ভারতে আমরা এটা দেখেছি। তারকারা নির্বাচন করেন। সেখানে তারকাদের ভোটপ্রার্থী করার একটা বড় কারণ তাদের জনপ্রিয়তা এবং গ্ল্যামারকে ভোটে টানতে ব্যবহার করা। বাংলাদেশের তারকারা কি সেই রকম জনপ্রিয়? তাদের প্রতি মানুষের আগ্রহ আছে? 
পুরোটাই তাদের নিজস্ব উচ্চাকাঙ্ক্ষা। যেহেতু এসব তারকাদের সেই অর্থে জনভিত্তি নেই এবং তারা তৃণমূল স্তর থেকে রাজনীতি করে আসেননি, রাজনীতিকে কোনোদিন গ্রহণও করেননি, তাই ভবিষ্যতে তারা অর্থ-বিত্তের উচ্চাকাঙ্ক্ষার জন্যই আসছেন। অনেকের জন্য চলচ্চিত্রে কাজের জায়গা সংকুচিত হয়ে এসেছে, তাই রাজনীতিই ভরসা। এরকম অদম্য ইচ্ছা যদি নাটক সিনেমায় বিনিয়োগ হতো।

 

সৈয়দ ইশতিয়াক রেজা
সি.ই.ও, গ্লোবাল টেলিভিশন।
 

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়