মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৯:০২, ১৬ এপ্রিল ২০২৪

‘জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় গবেষণার কার্যক্রম জোরদার করা’

‘জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় গবেষণার কার্যক্রম জোরদার করা’
ড. মো. আব্দুস শহীদ

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় আমাদেরকে গবেষণার কার্যক্রম আরও জোরদার করতে হবে। বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। বিজ্ঞানী ও গবেষণা সংস্থাগুলো ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য প্রয়োজনীয় খাদ্য উৎপাদন ও নিরাপত্তা খাদ্য বজায় রাখতে আন্তরিকভাবে কাজ করা হচ্ছে। এরই ফলে আমাদের জলবায়ু পরিবর্তনসহনশীল কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের মাধ্যমে কৃষি উৎপাদন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর একটি পাঁচ তারকা মানের হোটেলে মিশিগান স্টেট ইউনিভার্সিটি এবং ফার্মিং ফিউচার বাংলাদেশ আয়োজিত ‘জলবায়ু কর্মকাণ্ড ও খাদ্য ব্যবস্থার রূপান্তর’ শীর্ষক দক্ষিণ এশীয় আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম সেশনে এসব কথা বলেন তিনি।

আব্দুস শহীদ বলেন, ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবিলায় গবেষণা কার্যক্রম আরও জোরদার করা হবে। আমাদের বিজ্ঞানী ও গবেষণা সংস্থাগুলো ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য প্রয়োজনীয় খাদ্য উৎপাদন ও খাদ্য নিরাপত্তা বজায় রাখতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে জলবায়ু পরিবর্তনসহনশীল কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের মাধ্যমে কৃষি উৎপাদন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

এ সময় আরও বক্তব্য রাখেন ইমেরিটাস অধ্যাপক এমএ সাত্তার মণ্ডল, সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, মিশিগান স্টেট ইউনিভার্সিটির সিনিয়র অ্যাসোসিয়েট ডিন জর্জ স্মিথ, ডিরেক্টর অব ইন্টারন্যাশনাল প্রোগ্রাম করিম মেয়ারদিয়া, গ্লোবাল অ্যালায়েন্স ফর সায়েন্সের এক্সিকিউটিভ ডিরেক্টর শেইলা কাকা ওচুগবোজু, ফার্মিং ফিউচার বাংলাদেশের সিইও আরিফ হোসেন প্রমুখ।

আ/ম

জনপ্রিয়