মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ১৮:৪০, ১০ জুলাই ২০২৪

’বাংলা ব্লকেড’ মহাসড়ক অবরোধ নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

’বাংলা ব্লকেড’ মহাসড়ক অবরোধ নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের
সংগৃহীত

সরকারি চাকরির সকল গ্রেডে (৯ম-২০তম) বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধুমাত্র অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ ৫% রাখার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর আড়াই টায় পূর্বঘোষিত 'বাংলা ব্লকেড ও বিক্ষোভ মিছিল' কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন । এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা  বিশ্ববিদ্যালয়ের বাস ও মহাসড়কে অবস্থান করে ব্লকেড তৈরি করেন।এসময় তারা বৃষ্টি উপেক্ষা করেও আন্দোলন চালিয়ে যান।

আন্দোলনে শিক্ষার্থীরা "কোটা না মেধা, মেধা মেধা", "জেগেছেরে জেগেছে ছাত্রসমাজ জেগেছে", " লেগেছেরে লেগেছে রক্তে আগুন লেগেছে", "একাত্তরের হাতিয়ার গর্জে উঠো আরেকবার", "বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠায় নাই", "কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক", "সারাবাংলায় খবর দে, কোটাপ্রথা কবরদে" স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের সংবিধানে স্পষ্ট লেখা আছে কোটা থাকবে অনগ্রসর জাতির জন্য। আমরা চাই বাংলাদেশ মেধাবীদের দ্বারা পরিচালিত হোক। শুধুমাত্র কোটা না থাকার কারণে একজন মেধাবী কেনো পিছিয়ে থাকবে। আমরা চাই এই কোটাকে যেনো সংস্কার করে ৫% এ নিয়ে আসা হয়। আর এটি যেনো নির্বাহী বিভাগ থেকে আইন পাশের মাধ্যমে সিদ্ধান্ত দেয়া হয়।

কোটা বাতিলের এই কর্মসূচিকে ঘিরে ঢাকার ময়মনসিংহ মহাসড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়।ফলে ধীরে ধীরে যানজট তীব্র হতে থাকে।
 

জনপ্রিয়