শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসলাম ডেস্ক :

প্রকাশিত: ১১:১০, ১০ মে ২০২৪

জুমার দুই খুতবার মাঝে দোয়া

জুমার দুই খুতবার মাঝে দোয়া
সংগৃহীত

মুসলিমদের জন্য সাপ্তাহিক সবথেকে বড় দিন হলো জুমা'র দিন। এই দিনটি গুনাহ মাফ করা যায়। বলা হয়েছে। দিনটিতে এমন কিছু মুহূর্ত রয়েছে, যখন আল্লাহর কাছে যেকোনো দোয়া কবুল হয়। অনেকের মতে, মুহূর্তটি হলো- দুই খুতবার মাঝের সময়। এ সময় দোয়া করলে কবুল হবে বলে আশা করা যায়।

এ বিষয়ে রাসুল সা. বলেছেন,

فِيهِ سَاعَةٌ لا يُوَافِقُهَا عَبْدٌ مُسْلِمٌ وَهُوَ يُصَلِّى يَسْأَلُ اللهَ شَيْئًا إِلا أَعْطَاهُ إِيَّاهُ

অর্থ : জুমার দিন এমন একটি মুহূর্ত রয়েছে, কোনো মুসলিম বান্দা যদি এ সময় নামাজে দাঁড়িয়ে আল্লাহর কাছে কিছু চায়, তা হলে তিনি তাকে অবশ্যই তা দান করেন। (সহিহ বুখারি, ৯৩৫)

অনেক আলেম বলেছেন, জুমার দিন দোয়া কবুলের সময় হলো- জুমার নামাজের সময় ইমামের বের হওয়া অর্থাৎ খুতবা শুরু করা থেকে নামায শেষ হওয়া পর্যন্ত। তাদের দলিল হলো-

হজরত আবু বুরদা ইবনে আবু মূসা আশআরী (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, আমাকে আবদুল্লাহ ইবনে উমর (রা.) জিজ্ঞাসা করলেন, তোমার পিতাকে জুমুআর দিনের বিশেষ মুহূর্তটি সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে কোনো হাদিস বর্ণনা করতে শুনেছ? আমি বললাম, হ্যাঁ। আমি তাকে বলতে শুনেছি যে, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন সেই বিশেষ মুহূর্তটি হলো- ইমামের বসা থেকে সালাত শেষ করার মধ্যবর্তী সময়টুকু। (সহিহ মুসলিম, ১৮৪৮)

তাই ইমাম মিম্বরে বসার পর খুতবা শুরু করার আগে, দুই খুতবার মাঝে, খুতবা ও নামাজের মাঝে নামাজের পরও আল্লাহর কাছে দোয়া করা উচিত। এ সময়ের দোয়ায় হাত ওঠানোর প্রয়োজন নেই।

আ/ম

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়